Leshy on bagpack

ইতিহাস:

এডগানের প্রতিষ্ঠাতা এডওয়াড। তিনি ও তাঁর কোম্পানী প্রচুর পরিমাণে পিসিপি বানান না। কিন্তু যেটা বানান, সবার মাথা ঘুরিয়ে দেয়। তিনি এমন একটা পিসিপি বানানোর পরিকল্পনা করেন যা হবে ছোট, শক্তিশালী এবং দারুন অ্যাকুরেট। তার হাত দিয়েই ম্যাটাডোর নামে পিসিপির আগমন, যা সমস্ত পিসিপি এয়ারগান প্রেমীদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। ম্যাটাডোরই প্রথম বুলপাপ গান, যা দেখে অনেক এয়ারগান কোম্পানী বুলপাপ এয়ারগান উৎপাদন শুরু করে। ম্যাটাডোর ছোট হলেও এডগানের মন তখনও ভরেনি। ফলে Lelya (লেলিয়া) নামে একটা আরেকটি পিসিপি বানান। যার সর্বোচ্চ লেন্থ ছিল ২০ ইঞ্চি মত। এরপর ২০১৬ IWA 2016 show আবার উদয় হোন Leshiy নিয়ে।

Edgun Matador

Matador

ব্যারেল

লেশি’র সবচেয়ে মজার বিষয় হচ্ছে এটির মাল্টি ক্যালিবার ফিচার।  .১৭৭ ক্যালিবার থেকে .২৫ ক্যালিবার যে কোন জায়গায় বসে চেঞ্জ করে ফেলতে পারবেন। একটা অ্যালেন কী আর পাঁচ মিনিট সময়ে যা করে ফেলা সম্ভব। অন্যান্য গানের ক্ষেত্রে পিলেট প্রোব, ট্রান্সফার পোর্ট, ইত্যাদি চেঞ্জ করতে হয়। কিন্তু লেশি’র ক্ষেত্রে এগুলোর কোন প্রয়োজনই নেই। ব্যাপারটি দারুন না! এর স্টান্ডার্ড ব্যারেল সাইজ ২৫০ মি.মি.।

Edgun leshiy

Edgun leshiy foldable Pcp

তাছাড়া আপনি ৬ মি.মি অন্য আরেকটি অ্যালেন কী দিয়ে ক্যালিবার অনুযায়ী এর এফপিই তথা মাযল এনার্জি কমাতে বা বাড়াতে পারবেন। আর ব্যারেল লেন্থও কম বেশি হলে সমস্যা নাই। সবকিছু এ্যাকসেপ্টেবল! লম্বা ব্যারেল মানে লং রেঞ্জ এবং শট কাউন্ট দুটোই বাড়ে-সেটা তো জানেন হয়তো। প্রশ্ন আসতে পারে, যে কোন ব্যারেল কি? না, অবশ্যই  লেশি’র ব্যারেল হতে হবে। সুখবর হলো, এডগানের তৈরী সব পিসিপি ব্যারেলই বিশ্বমানের লোথার ওয়ালথার ব্যারেল। সুতরাং বুঝতে পারছেন এর আউটপুট কি হবে!

লেশি’র ফুল পাওয়ার হচ্ছে ৩৬ ফুট পাউন্ড। তবে লেশি’ আপুকে যদি ইউরোপিয়ান কোন দেশ থেকে কিনেন, সেটা গিয়ে দাঁড়াবে ১২ ফুট পাউন্ডে। ৩৬ ফুট পাউন্ডে সেট থাকলে আপনার জেএসবি হেভি এক্সাক্ট জাম্বো ১৮.১৩ এফপিএস পাবেন ৯৫০! তারমানে ক্রনি চেক করলেই বুঝবেন, আপনার লেশি’ ফুল পাওয়ারে আছে কি না।

শব্দ

১২ ফুট পাউন্ডে একে প্রায় নি:শব্দই বলা যায়। তবে পাওয়ার বাড়ালে শব্দও বাড়তে থাকবে। পিসিপিতে যেমন হয় আরকি। সামনে মডারেটর লাগানো যায়। সুতরাং শব্দ তেমন সমস্যা নয়।

স্কোপ মাউন্ট

Edgun leshiy

Edgun leshiy with Hawk scope

লেশি’র রেইল হচেছ উয়েভার বা পিকাটিনি রেইল। সুতরাং সেই অনুযায়ী মাউন্ট লাগাতে হবে। নিচেও একটি রেইল আছে, বাইপড লাগানোর জন্য। বাইপডটি এমন হওয়া উচিত যেটা চট করে খোলা যায়। বাইপডকে ফোল্ড করে রাখা কঠিন লেশি’তে। ট্রিগার গার্ডে বাধা পায় ফোল্ড করতে চাইলে। লেশি’তো নিজেই ফোল্ডেবল-ফোল্ডের মধ্যে আর কত ফোল্ডার ঢোকাবেন 😊। স্কোপ খুব বড় লাগানোর দরকার পড়ে না। দেখতেও বেমানান লাগে। ৩২ মি.মি. এর অবজেকটিভ লেন্স এরকম স্কোপ লাগানো উচিত।

সাইজ, প্রেশার এবং লোডিং

ফোল্ড করার পর এটা একদমই ছোট। সহজেই যেকোন ব্যাগে ঢোকানো যায়। সারভাইভাল মিশনের জন্যে একদম আদর্শ। কিন্তু শুটিং এর সময় এটা বেশ বড় হয়ে যায়। সেটা বরং ব্যালেন্সের দিক থেকে ভাল বলতে হবে। বুলপাপের চেয়েও ভাল ব্যালান্স। স্কোপ সহ এর ওজন দুই কেজি। এর কিন্তু সামান্য রি কয়েলও আছে। আমার মতে এটা এনজয়েবল।

Edgun leshiy

Edgun leshiy in a backpack

৩০০ BAR পর্যন্ত এটা রিফিল করা যায়। তবে ২৫০ BAR পযন্ত করায় ভাল। ১২ ফুট পাউন্ডে সেটিং ঠিক করা থাকলে ১১০ বার পযন্ত ৪০টা শট পাওয়া যাবে। হুমা কোরেশীকে সরি, হুমা রেগুলেটর লাগালে শট কাউন্ট ১০ টা আরও বাড়বে। কিন্তু লাগানোর কি দরকার? এডগানের সবকিছু খুবই শক্তপোক্ত করে বানানো। সাথে একট্রা এয়ার বোতল ক্যারি করলে সবচেয়ে ভাল।

Leshyi Grouping

Leshy Grouping @ 50 yards.

লেশি’র (লেশি-১) যেটা আমার পছন্দ হয়নি তাহলে এটাতে কোন ম্যাগাজিন সিস্টেম নাই। প্রতিবার একটা করে পেলেট ঢোকাতে হবে। অনেকটা ব্রেক ব্যারেলের মত। এটাকে আপনারা ব্রেক স্টক বলতে পারেন। ইউটিউবের ভিডিও কিভাবে পেলেট লোড করে তা দেখতে পারবেন।

উপসংহার:

পিসিপি প্রেমীদের জন্য একটি অসাধারণ কালেকশন লেশি। লেশি যেহেতু খুব হাই বিল্ড কোয়ালিটি, এর দামও অনেক হওয়ার কথা। যাদের কাছে টাকা সমস্যা নয়, তাদের জন্য মাস্ট হ্যাভ। লাভ ইউ, লেশি।

Artemis P10 এর রিভিউ

Discussion

  • Commenter's Avatar
    Robin — April 8, 2022 at 3:22 pm

    দারুণ একটা ইনফরমেশন দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। নিত্যনতুন আরো রিভিউর অপেক্ষায় রইলাম। শুভকামনা রইল আপনার জন্য।

Leave a Comment

Your email address will not be published.