Air Arms pros sport

 

ইউটিউবের কল্যাণে লোকজন আমাকে প্রত্যেকদিনই এয়ারগান সম্পর্কিত অনেক প্রশ্ন করে থাকেন। সেগুলো প্রায় একই ধরণের প্রশ্ন হয়। তাদের কথার উত্তর বার বার দেওয়ার চাইতে একটা ব্লগে লিখে ফেলা টাই সহজ হয়। তাই মাচো’র আশ্রয় নিতে হলো। এগুলোর উত্তর দেওয়া হয়েছে আমার ভিডিওতে। তবু পুরনো কথা নতুন কথা মিলিয়েই এই প্রশ্নোত্তর পর্ব শুরু করছি।

কোন দেশের এয়ারগান ভাল?

জার্মানি, ইংল্যান্ড, আমেরিকা, সুইডেন। আরও ভাল আছে। আমাদের দেশে যেগুলো পাওয়া যায় সেগুলোর মধ্যে বললাম। জার্মানির Diana বিখ্যাত, তারচেয়েও ভাল HW (ওয়াইরাখ)। ইংল্যান্ডের Air Arms, BSA সুইডেনের FX . একই গান অন্য দেশে গিয়ে নামও চেঞ্জ হয়। ডায়ানা আমেরিকায় এসে হয় RWS।

তুরষ্কের হাটসান ৯৫ এদেশে বহুল প্রচলিত। নতুন যারা এয়ারগান কিনেন, তারা হাটসানের শক্তি দেখে অভিভুত হন। আমি হইনা। এর শক্তি আছে কিন্তু ট্রিগারে বিরাট প্রবলেম। দুদিন পর পর নষ্ট হয়। লোড হতে চায় না। ট্রিগার না টেনেও গুলি বেরিয়ে যায়। ডায়ানা ৩৫ ভাল গান। অনেক বছর সার্ভিস দেয়। কিন্তু শক্তি কম। তবে ডায়ানা টি০৬ ৩৫/৩৪  এর শক্তি মধ্যম মানের। ঝাঁকুনি বা রিকয়েল কম বলে অ্যাকুরেসি ভাল পাওয়া যায়। সাথে স্কোপ লাগানো থাকলে তার আয়ুও বাড়ে। নতুন দাম ১৩০ হাজার, পুরাতন ৮০-৯৫ হাজার মত।

ডায়ানা ৩৫০ ম্যাগনাম ভাল এয়ারগান। খুব শক্তিশালী। কিন্তু লোড করা কঠিন, ঝাঁকুনি বেশি এবং ভারী। এই মিসাইল বহন করতে আপনাকেও শক্তিশালী হতে হবে। নতুন দাম ১৭০ হাজার, পুরাতন ১২০ হাজার।

ডায়ানার আরও আছে ৪৬০ ম্যাগনাম। দাম একই। আন্ডারলিভার, তাই অ্যাকুরেসি ভাল। তবে ৩৫০ বেশি মজবুত। বিশেষজ্ঞদের মতে ডায়ানা স্প্রিংগারের মধ্যে সবচেয়ে ভাল গান হচ্ছে সাইড লিভার যুক্ত ডায়ানা ৫৬। বাংলাদেশে নতুন পাওয়া কঠিন তবে অনেকেই এর গর্বিত মালিক আছেন।

Diana 56

Diana 56

যারা আমরা স্প্রিংগার ব্যবহারে ক্লান্ত, এই শক্তিতেও কুলোচ্ছে না-তাদের ঝোঁক এসেছে পিসিপি এয়ারগানের উপর। শুটিং এর আগে পাম্প করে নিতে হয়। এর অ্যাকুরেসি ও শক্তি অনেক বেশি। দাম তারচেয়েও বেশি। আমার পছন্দের এফ এক্স ক্রাউনের দাম ৪ লক্ষ টাকা! (শুনে দু’দিন অজ্ঞান ছিলাম। জ্ঞান ফেরার পর লিখতে বসেছি। নিচে সেই গানের ছবি দিলাম )

Halo rangefidner

বাজেট যাদের কম?

১৫ হাজারে এখন আর এয়ারগান পাওয়া যায় না। পেলে পুরাতন ভাল কন্ডিশন থাকলে কিনতে পারেন। বাজেট ৩০ হাজার থেকে শুরু করা ভাল। এয়ারগান এর শখটা, অন্তত: এখন- খুবই খরচের। দেশী পিলেট (গুলি) এর অবস্থা খুব খারাপ। তবে আশার কথা ২৫ হাজারের এসডিবি ক্লাসিক বা নিউ ডায়ানা (ইন্ডিয়ান) এয়ারগানগুলোতে আমাদের দেশের পোলার গুলি ভালই চলে। এগুলোর রেঞ্জ ৩০ গজের মধ্যে ভাল।

কোথায় পাওয়া যায়?

মুদি খানায় খোঁজ নিন। দু:খিত। একটু মজা করলাম। আপনার এলাকার গানশপ বা বন্দুকের দোকানগুলোতে পাবেন। এলাকায় দোকান আছে কিনা জানতে গুগলে লিখুন, ”গান শপ নিয়ার মী”। গুগল রাস্তা দেখিয়ে দিবে।

 

স্কোপ:

কমদামী স্কোপ কিনে লাভ নাই। মাউন্টও ভাল কিনতে হবে। মাউন্ট হচ্ছে যেটার উপর স্কোপটা লাগানো থাকে। স্কোপের দাম ৮ হাজার থেকে ২৫ হাজারের মধ্যে। মাউন্ট ২৫০০ থেকে ৩ হাজার। হক, ইউটিজি, বিএসএ, ম্যানটিস- এই স্কোপগুলো বেশ ভাল। বুশনেল বেশির ভাগই দুই নম্বর। অরিজিনাল পেলে ভাল। স্কোপ সম্পর্কে জানতে এখানে দেখুন।

রেঞ্জফাইন্ডার:

একটি অপরিহার্য যন্ত্র। কিন্তু যখন লাখ টাকার গানের মালিকদের কাছেও রেঞ্জ ফাইন্ডার দেখিনা তখন অবাক লাগে। শুধু মাত্র ভাল স্কোপে প্লাস ব্যবহার করে ফায়ার করবেন যদি তাহলে পুরনো ৩৫ কি দোষ করলো? লং রেঞ্জ শুটিং কোন ভাবেই সম্ভব না রেঞ্জ ফাইন্ডার ছাড়া। আর কোন মাপে কি বুঝতে হকে’র চেয়ারগান অ্যাপ ব্যবহার করুন। বিস্তারিত জানতে আমার এই ভিডিওটি দেখতে পারেন। হালো, ডিসকভারী, নাইকন ইত্যাদি এগুলো ভাল রেঞ্জ ফাইন্ডার। দাম ১২ হাজার থেকে ২০ হাজারের মধ্যে কিনলেই চলবে।

 

নাইট্রোপিস্টন এয়ারগান

দেশে এখন প্রায় ইন্ডিয়ান এনএক্স ১০০, এথেনা ২০০ আসছে। এগুলো নাইট্রো পিস্টন গান। স্প্রিং এর পরিবর্তে গ্যাসকে কম্প্রেস করে পিস্টনকে ঠেলা দেওয়া হয়। ১৫০০০-২০০০০ শট করা যায় এই পিস্টনে। রিকয়েল কম, অনেকক্ষণ লোড করে রাখা যায়, অ্যাকুরেসী ভাল। কিন্তু পিস্টনের সহজলভ্যতা কম। নষ্ট হলে পাবেন কোথায়? কেনার আগে ব্যাপারটা ভেবে কিনবেন। যদি একটা এক্সট্রা পিস্টন পান, সাথে কিনে রাখবেন। বলে রাখা ভাল এখন ইন্ডিয়ান সব এয়ারগানই .১৭৭ ক্যালিবার। তাতে কি? আপনি কি এয়ারগান নিয়ে শিকার করবেন? ঐ চিন্তা ছাড়ুন। ইঁদুর মারুন, দেশের অর্থনীতিতে বেগবান করতে ভূমিকা রাখুন। বিদায়।

শীতে ফিট থাকুন
করোনা ভাইরাস প্রতিরোধী ব্লিচিং পাউডার ব্যবহারের সতর্কতা ও অন্যান্য

Discussion

Leave a Comment

Your email address will not be published.