আমার একটা ইউটিউবে ছোট চ্যানেল আছে। বিভিন্ন বিষয়ে যেটুকু শিখেছি সেগুলো জানানোর চেষ্টা করি। অনেকেই রাইফেল স্কোপ সম্পর্কে জানতে চান। (অনেকে ফ্রিতে গালি গালাজও করেন। এখানে অবশ্য সে সম্পর্কে  আলোচনা করবনা।) সেখানে সবার প্রশ্নের উত্তর দেওয়া সব সময় সম্ভবপর হয়ে ওঠেনা। তাই ব্লগে এই সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করতে বসলাম। আপনাদের কেমন লাগলো কমেন্টে জানাবেন।

প্রথম প্রশ্ন এমন আসে, “আমি কত বাই কত এক্স স্কোপ কিনবো?” এর মানে কি অনেকে না জেনেই প্রশ্ন করে থাকেন। ধরা যাক, Scope configuration হচ্ছে  3-9X32  তাহলে এর মানে হচ্ছে আপনি খালি চোখে যা দেখেন স্কোপে দেখলে আপনাকে ৩ গুন বড় দেখাবে। আর জুম করলে সর্বোচ্চ  ৯ গুন বড় দেখতে পারবেন, তাই 3-9X লেখা থাকে। এবার বাকি থাকে 32 এর মানে। এটা আপনার সামনের অবজেকটিভ লেন্স কত মিলিমিটার তা নির্দেশ করে। নম্বর যত বড়, তত বেশি লাইট প্রবেশ করবে। তার মানে কম আলোতেও সমস্যা হবে না। মোটামুটি 40 মি:মি হলেই যথেষ্ঠ। অনেক বড়  লেন্স দরকার হয় তখনই- যখন আপনার 30-36 গুন বড় করে দেখার দরকার হয়।

Photo: Google

আপনি যদি এয়ারগানার হন, এত জুমের প্রয়োজন কি? 5X জুমই তো যথেষ্ঠ। বেশি জুমের প্রয়োজন আর্মি’র স্নাইপারদের। সেই জন্যে এক একজনের প্রয়োজন অনুযায়ী এক একরকম রাইফেল স্কোপ। সাধারণ একটা এয়ারগানের জন্যে বিশাল একটা রাইফেল স্কোপ লাগানোর প্রয়োজন মনে করি না। তবে যারা পিসিপি ব্যবহার করেন, অনেক লং শট প্র্যাকটিস করেন, তাদের শক্তিশালী স্কোপই প্রয়োজন। সাথে বাইপড বা গান রেস্ট থাকা জরুরী। এখানে বলা রাখা ভাল যে, যত জুম করবেন, টার্গেট তত কাঁপবে বলে মনে হবে। সে’জন্য খালি হাতে ব্যবহারের ক্ষেত্রে জুমিং 3-5X  এই সীমাবদ্ধ রাখা উচিত।

(এয়ারগান সংক্রান্ত আরো বেশি জানতে এখানে দেখতে পারেন।)

এখন এত আধুনিক স্কোপ পাওয়া যায় যে বিল্ট ইন রেঞ্জ ফাইন্ডার দিয়ে হিসেব করে আপনাকে দেখিয়ে দিবে কোন স্কোপের কোন ডট দিয়ে মারলে টার্গেটকে আঘাত করবে। আপনাকে শুধু ম্যানুয়ালী বুলেটের গ্রেণ, বাতাসের বেগ ইত্যাদি ইনপুট করে রাখতে হবে। বাকি কাজ স্কোপেই করবে। এরকম একটি স্কোপ হচ্ছে Burris Eliminator III LaserScope 4-16x50mm

চাইনিজ স্কোপ না ভাল ব্র্যান্ড?

ভাল ব্র্যান্ডের স্কোপ অবশ্যই। নইলে জিরো নষ্ট হয়ে যাবে বার বার। Hawke, Leopold, Leaper (Utg), Mantis, Nikon এগুলো ভাল ব্র্যান্ড। দাম বেশি, তবে ৮০০০ থেকে সাধারনত: শুরু। গানশপে আকাশপাতাল দাম চায়। বন্ধুবান্ধবকে দিয়ে বিদেশ থেকে আনতে পারেন। আমাদের দেশে যারা আমাজনের প্রোডাক্ট নিয়ে আসে, তারা আবার পিলেট, স্কোপ নিয়ে আসতে চাননা। এয়ারপোর্টে নাকি ঝামেলা হয়। আমি ভাবি, সামান্য এয়ারগানে এত রেসট্রিকশন কেন? আল্লাহ্ না করেন দেশে আবার যুদ্ধ বাধে, নেক্সট মুক্তিযোদ্ধারা গুলতি ছাড়া আর কিছু ব্যবহার করতে পারবে বলে মনে হয় না! আপনার রাইফেল যেমনই হোক, স্কোপ হতে হবে টপ কোয়ালিটি। এর সাথে মাউন্ট সাধারনত: এটাচড্ থাকে। না থাকলে খুব ভাল মানের মাউন্ট ব্যবহার করুন। এটাও সমান গুরুত্বপূর্ণ। এছাড়া স্কোপের টিউব ১ ইঞ্চি বা ৩০ মিলিমিটারের হয়। সেই অনুযায়ী মাউন্ট কিনবেন। মাউন্ট এর সময় স্ক্র টাইট করবেন যথেষ্ঠ, তবে এত বেশি নয় যাতে দুই মাথা একটার সাথে অন্যটা লেগে যায়।

প্যারালাক্সের প্যাড়া

প্যারালাক্স নামক একটা ঝামেলা হচ্ছে -আপনি চোখ ও স্কোপের অকুলার লেন্স এর দূরত্ব  একরকম ভাবে স্কোপ জিরো করেছেন, কিন্তু জুম বাড়ানোর কমানোর জন্য অথবা নিজ ইচ্ছেতেই চোখ সামনে পেছনে নিলেন-দেখবেন আপনার বুলেট/পিলেট এইম পয়েন্টে ঠিকমত লাগছেনা। এই হল প্যারালাক্স। এই জন্যেই অনেক সময় মনেহয়, গানে প্রবলেম বা স্কোপে জিরো ঠিক থাকছেনা। আসলে সমস্যা প্যারালাক্সে। খুব বেশি জুম করলে এই সমস্যা হয়। খুব ভাল স্কোপে এই সমস্যা ঠিক করবার অপশন থাকে। তাছাড়া চোখের দুরত্ব স্কোপের দুরত্ব বার বার যেন একই থাকে, তার প্র্যাকটিস করুন। তাহলে প্যারালাক্সের ঝামেলায় পড়বেন না।

মোয়া?

না এটা কোন খাবার নয়। MOA -Minute of Angle একটি আমেরিকান পরিমাপ পদ্ধতি। এটি কৌণিক দূরত্ব মাপার কাজে ব্যবহার করা হয়। ধরা যাক, স্কোপের ম্যানুয়ালে লেখা 100 yards, 1 MOA তার মানে ১ মোয়া এ্যাডজাস্ট করলে বুলেট ইমপ্যাক্ট এক ইঞ্চির পার্থক্য হবে ১০০ ইয়ার্ড দূরত্বে।

আর যদি ২০০ ইয়ার্ড হয়, তাহলে ১ MOA তে বুলেট ইমপ্যাক্ট হবে ২ইঞ্চির পার্থক্য। এভাবে চলতে থাকবে। কত ক্লিকে 1 MOA. আপনার স্কোপ ম্যানুয়ালে দেখে নিতে পারেন। এগুলো প্রফেশনাল স্নাইপারদের জন্য। আমি শুধু একটু ধারণা দিলাম। বেশি হিসাব দিলে আমার ব্লগ পড়তেই বিরক্ত হবেন। নিচের ছবিটা দেখতে পারেন।

 

আচ্ছা আপনার মনে হয়না, ব্যারেল নিচে কিন্তু স্কোপ তো উপরে। কিভাবে এক লাইনে পিলেট/বুলেট যায়? সাধারনত আমরা মনেকরি পিলেট/বুলেট সোজা যায়।  আসলে তা নয়, আমি নিজে একটা ছবি তৈরী করেছি বোঝার সুবিধার্থে-দেখলে অনেক সহজ হবে।

দেখুন দুইটা পথ। আলো সবসময় সোজা পথে চলে।  তাই স্কোপ এর পথটি সোজা গেছে। পিলেটের পথটি ঠিক সোজা নয়-অনেকটা ছবিতে দেখানো পথের মত। ছবিটি পারফেক্ট না হলেও  বুলেটের/পিলেটের পথ অনেকটা ধনুকের মত। দেখুন পিলেট একজ্যাক্ট পয়েন্টে লাগছে দুইবার। একবার যেখানে জিরো করেছেন সেখানে এবং ২য় টি অনেক সামনে।

 

মনেকরি, ৪০ গজ দুরে জিরো করেছেন-প্রথম ইমপ্যাক্ট পয়েন্টে। তারমানে ৪৫গজে পিলেট উপরে যাবে, ৫০ গজে আরো উপরে ৬০ গজে আবার ঠিক জায়গায়, ৭০ গজে নীচে যাবে। এখন কোন ইমপ্যাক্ট পয়েন্টে জিরো করেছেন তা আপনি জানেন। যদি ৬০ গজে জিরো করে থাকেন- দ্বিতীয় ইমপ্যাক্ট পয়েন্টে তাহলে কি হবে? ৬০ এর উপরে গেলেই পিলেট নীচে নামতে থাকবে। (এখানে যেই সংখ্যাগুলো ব্যবহার করেছি সেগুলো কাল্পনিক। সঠিক মাপ নয়-শুধু বোঝার সুবিধার্থে।)। এই জন্যে রেঞ্জ ফাইন্ডারও আবশ্যক-সিরিয়াস শুটারদের জন্য।প্রায় দেখবেন কাছের টার্গেট কিছুতেই ছোঁয়া যায় না। কারন কি বুঝলেন? ৪০ গজে জিরো করা আছে স্কোপ, ১৫ গজ দুরত্বে টার্গেটে মারতে চাইলে স্কোপের নীচের না উপরের ডট ব্যবহার করবেন? উত্তর আমি জানি, আশাকরি আপনিও এখন জানেন। ভাল থাকুন।

(দয়া করে কপি না করে শেয়ার করুন।

-মুহাম্মদুল্লাহ্ চৌধুরী

 

6 Replies to “স্কোপ সম্পর্কে জানুন”

  1. Muhammadullah Chowdhury ffp (first focal plan) sfp (second focal plan). এবার ধরুন আপনি Sfp একটা স্কোপ দিয়ে ৯× এ আপনার টার্গেট ২০ইয়ার্ডে জিরো করলেন। প্রয়োজনে আপনি ৫০-৬০ইয়ার্ডে শ‌্যুট করতে গেলে স্বভাবতই আপনার জুম বাড়াতে হবে। আপনি যদি জুম ৯এর অধিক বা কম করেন তাহলে আপনার point of impact change হয়ে যাবে autometic. অর্থাৎ জুম মুভ হওয়ার সাথে সাথে আপনার জিরো বদল হয়ে যাবে। এবার আসি Ffp স্কোপের কথায়। ffp স্কোপে আপনি একইভাবে যদি ৯× এ জিরো করেন আর প্রয়োজনে সেটার জুম কমবেশ করেন তখন ওটার র‌্যাটিক‌্যাল মুভ না করে যায়গাতে থেকেই ছোট/বড় হয় অর্থাৎ জিরো একই স্তানে থাকবে।।।এটা না বুঝার কারনে অনেকেই টার্গেট মিস করে আর ভাবে জিরো বা পেলেট বা গান সমস‌্যা করতেছে।
    আরেকটা বিষয় হচ্চে dialing scope. যেমন এই ফিচার হাতেগুনা কয়েকটা স্কোপেই আছে এর মধ‌্যে mtc viper pro and aztec এর স্কোপই বেষ্ট।ওগুলোতে ডায়াল করে আপনি সেন্টারপয়েন্ট ইউজ করতে পারবেন সব শটেই। বাকিগুলোয় আপনাকে mildot use korte hobe.

  2. অসংখ্য ধন্যবাদ ভাই,আপনার মুল্যবান সময় নষ্ট করে ও আমাদের এই রকম গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়ার জ।

Leave a Reply

Your email address will not be published.